ফোক ফেস্ট আপনাকে ডাকছে…

মোশারফ হোসেন মুন্না।

গান, সুর, ছন্দ, তাল, লয় আর বাদ্যের ঝংকার।
এর মধ্যেই লুকিয়ে আছে মানুষের মনের কথা। এর ভেতরে লুকিয়ে আছে জীবনের কথা। লুকিয়ে আছে ইতিহাসের অজানা প্রাচীন সংস্কৃতির আত্বকথা। যে ঐতিহ্য তুলে ধরে আমাদের জাতীগত পরিচয়। যে গানের মাধ্যেমে আমরা খুঁজে পাই আমাদের স্বপ্নের কথা আমাদের ভালোবাসার কথা। সেই গান হলো বাংলার মাটি ও মানুষে গান আর তা হলো লোকগান। সেই গানকে যারা বাঁচিয়ে রাখতে কাজ করে তাদের মতো মহান আর কে হতে পারে। গত পাঁচ বছর ধরে সেই গানের উৎসব মূখর পরিবেশ উপহার দিয়ে আসছে ফোকফেষ্ট। সেই রেশ ধরে এবারও আয়োজিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার লোকসঙ্গীতের সর্ববৃহৎ গানের আসর ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। নানা চড়াই উৎরাই পেরিয়ে এর আয়োজন করেন আয়োজকরা। প্রতি বছরই এই আয়োজন নিয়ে নানা সমস্যায় পড়তে হয় আয়োজকদের। তারপরও আয়োজন থেমে থাকেনা, থেমে থাকতে দেননা। যে ভাবেই হোক আয়োজন হয়। ২০১৫ সাল থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর বাংলাদেশের পাশাপাশি বিশ্বের নানা দেশ থেকে লোকগানের জনপ্রিয় শিল্পীরা এই উৎসবে অংশ নেন। ২০১৮ সালে ১৫-১৭ নভেম্বর এই উৎসব অনুষ্ঠিত হয়েছিলো। আগের মতো জাঁমকালো এই উৎসবের পঞ্চম আসরটিও বসবে রাজধানীর আর্মি স্টেডিয়ামে। অনুষ্ঠানটি প্রতিবছরই এখানেই হয়ে থাকে। দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসে সঙ্গীতপ্রেমীরা।
শুধু দেশে না দেশের বাহিরে থেকেও আসে অনেক মানুষ। তিন দিনব্যাপী এর আয়োজন হয়ে থাকে। এই আয়োজন ১৪ নভেম্বর শুরু হয়ে চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। এই সময়টাতে ঢাকার আর্মি স্টেডিয়াম সাজানো হয় বর্ণিল সাজে। এর আগে ১১ সেপ্টেম্বর লোকসঙ্গীতের নতুন প্রতিভা অন্বেষণের প্রতিযোগিতা ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ফোক ফেস্টের আয়োজক প্রতিষ্ঠান সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী বলেন, পঞ্চমবারের মতো আমরা ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টের আয়োজন করতে যাচ্ছি। এ বছর উৎসব বসবে ১৪-১৬ নভেম্বর। প্রতিবারের মতো এবারও রাজধানীর আর্মি স্টেডিয়ামে ফোক ফেস্ট অনুষ্ঠিত হবে। আর নিবন্ধন শুরু হবে ৬ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ফোক ফেস্টের অফিসিয়াল ওয়েবসাইটে।
দেশের সঙ্গীত পাগল মানুষ গুলো ছুটে আসে গান শোনার জন্য। ইন্টারন্যাশনাল ফোক ফেষ্ট সফল হোক। সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles