হাজার কন্ঠে বাঙালির বর্ষবরণ…

– রতন দেবনাথ।

নতুন বছরকে বরণ করতে বরাবরের মতো এবারও আয়োজন করছে সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সুরের ধারা ও চ্যানেল আই। বিশ্বের প্রায় ২৮ কোটি বাঙালি এর সঙ্গে যুক্ত থাকবেন। আজ ১৩ এপ্রিল সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সন্মেলন কেন্দ্রে পালিত হবে হয়েছে চৈত্রসংক্রান্তি উৎসব। ১৪ এপ্রিল সকাল ছয়টায় হাজার কন্ঠে লোকগান পরিবেশন করে ১৪২৬ সালকে বরণ করা হবে। গত মঙ্গলবার রাজধানীরর তেজগাঁও চ্যানেল আই ভবনে সংবাদ সন্মেলনের মাধ্যমে জানিয়েছেন আয়োজকরা। উক্ত সময় উপস্থিত ছিলেন প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী ও সুরের ধারার চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যা। আরো উপস্থিত ছিলেন চ্যালেন আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও ইউনিলিভার বিপনণ বিভাগের পরিচালক নাফিস আনোয়ার। স্বাগত বক্তব্য দেন চ্যালেন আই অনুষ্ঠান বিভাগের উপমহাব্যবস্থাপক শহিদুল আলম সাচ্চু।
অনুষ্ঠানেরর মূল বিষয় বস্তু লোকসুরে বাংলাগান।

রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন পয়লা বৈশাখে আমাদের যে উৎসব সেটাকে সার্থক করার জন্য বছরের শেষ দিন অর্থাৎ চৈত্রসংক্রান্তি উদযাপন করি। এই বছর ৮ম বছরে পদার্পণ করবে ১০ম বছর পূর্তিতে বিভিন্ন প্রান্ত থেকে দেড় হাজার শিল্পীকে একত্রিত করা হবে। সবার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে মানুষের মনে আনন্দ জাগাতে চাই।

নাসির উদ্দিন ইউসুফ বলেন বেদনা নয় আনন্দের সঙ্গে জানানো হবে চৈত্রসংক্রান্তি অর্থাৎ বছরের শেষদিন। আরো বলেন পয়লা বৈশাখ আর ২১শে ফেব্রুয়ারি এ দু’টি দিন যে কোন দেশের গন্ডিতে সীমাবদ্ধ নয় বিশ্বের ২৮ কোটি বাঙালি এদুটি দিন উদযাপন করেন।

নাফিস আনোয়ার বলেন লিভার আয়ুশ হাজার বছরের পুরোনো রূপচর্চার উপকরণ ভূকন্ডে অনেক পুরোনো দেশজ এই পণ্য শ্রমশক্তি দিয়ে তৈরী করেছেন।

ফরিদুর রেজা সাগর বলেন, রেজওয়ানা চৌধুরী বন্যার দৃঢ় নেতৃত্বেই উক্ত অনুষ্ঠান সফল করা সম্ভব।

অনুষ্ঠানটি সরাসরি একসাথে সম্প্রচার করবে চ্যালেন আই, রূপসী বাংলা (কলকাতা) ও ৭১ টেলিভিশন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles