Monday, August 15, 2022

ফরিদ আহমেদ এর সুরে এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমিন…

– মোঃ আশরাফ আহমেদ।

যদিও অসংখ্য গানে একসঙ্গে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর-সাবিনা ইয়াসমিন। কিন্তু বাংলাদেশ বেতারের জন্য কখনো একসঙ্গে গান করেননি তারা।
হ্যাঁ, এবারই প্রথম বাংলাদেশ বেতারের জন্য গাইলেন এন্ড্রু-সাবিনা। নৃগোষ্ঠীদের নিয়ে তিন ভাষার একটি গানে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন তাঁরা।
ফেরদৌস হোসেন ভূঁইয়ার কথায় ‘আমাদেরও আছে সমঅধিকার’ শিরোনামে গানটির সুর-সঙ্গীত করেছেন বিশিষ্ট সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদ। গত মাসের ২১ মার্চ গানটিতে কণ্ঠ দেন উপমহাদেশের দুই কিংবদন্তি।
গারো, হাজং ও বাংলা ভাষায় লেখা গানটি গেয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন এন্ড্রু কিশোর ও সাবিনা ইয়াসমীন।

এ প্রসঙ্গে সঙ্গীতাঙ্গন এর সাথে আলাপকালে সাবিনা ইয়াসমিন বলেন, এখন ভালো কথা ও সুর না হলে গান গাই না। ফরিদের সুর ও সঙ্গীত ভালো লাগে। তাছাড়া যখন শুনলাম নৃগোষ্ঠীর জন্য তৈরি হয়েছে গানটি, তখন আরও বেশি আগ্রহী হয়েছি। গানটি গাওয়ার সময় বেশ উপভোগ করেছি। বাংলা ভাষার সঙ্গে গারো ও হাজং ভাষার সুন্দর সমন্বয় ঘটেছে।
এন্ড্রু কিশোর বলেন, মিউজিক ট্র্যাকটি আমাকে হোয়াটসাপে পাঠিয়েছিলো ফরিদ। শুনে দারুণ ভালো লাগে। তাছাড়া সাবিনা আপার সঙ্গে বেতারে গাইনি কখনো। তাই ভাবলাম সুযোগটা কাজে লাগাই। আশা করছি, গানটি শ্রোতাদের ভালো লাগবে।
এ প্রসঙ্গে ফরিদ আহমেদ বলেন, গানটিতে গণসংগীতের পাশাপাশি আধুনিকতা রেখেছি। সবাই যেনো পছন্দ করেন সেদিকে খেয়াল রেখে গীটার, বাঁশিসহ অন্যান্য যন্ত্র বাজিয়েছি। আশা করি সবার ভালো লাগবে।
এন্ড্রু কিশোর-সাবিনা ইয়াসমীনের কণ্ঠের এই গানটি গত ১ এপ্রিল থেকে বাংলাদেশ বেতারে প্রতি সোমবার দুপুর ২টা ৩০ মিনিটে বাণিজ্যিক কার্যক্রমে প্রচার হচ্ছে বলে বেতার কর্তৃপক্ষ জানিয়েছেন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles