Sunday, August 14, 2022

সঙ্গীতে ২০১৮…

– মোঃ মোশারফ হোসেন মুন্না

গান, গানের সুর আর মিউজিকের তাল ভাসিয়ে নিয়ে চলে সুখের মহনায়। বয়ে চলে সুন্দর সুমধুর গানের ডিঙ্গি পূবাল বাতাসে। সাথে মন মাঝি ধার ছেড়ে চলে স্বাধীন বায়। অনাবিল প্রশান্তি আর নৈস্বর্গিক প্রান্তরে। সেই গানের জনপ্রিয়তা বিচারে সঙ্গীতাঙ্গন তুলে ধরেছে সারা বছর জুড়ে নানা রকম গানের সংক্ষিপ্ত কিছু কথা। এই বছরটি হাঁটি হাঁটি পা পা করে যেতে যেতে প্রায় শেষ লগ্নে এসে পরেছে। আর মাত্র তিনটি দিন পরে জীবনের তরে হারিয়ে যাবে এই ২০১৮ সাল। এই বছরটিতে সঙ্গীত প্লাটফর্ম কতটা জনপ্রিয়তার ছিল কার কন্ঠের প্রতি তার হিসেব করলে দেখা যায় –

২০১৮ সঙ্গীতের জন্য ঘোর অনিশ্চয়তার বছর হিসেবেই আখ্যায়িত করা যায়। বছরের শুরুতে যে অনিশ্চয়তা শুরু হয়েছিল তা শেষ পর্যন্ত অব্যাহত রয়েছে তবে এর পিছনেও ছিল নানা রকম কারণ। আবার অপর দিকে এটি বিষাদেরও বছর। গীটার লিজেন্ড ও ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুসহ কয়েকজন শিল্পীর মৃত্যু বছর জুড়ে বিষাদ ছড়িয়েছে। তাদের হারানোর মধ্যেও কিছু অপ্রাপ্তি ছিল। এদিকে এ বছর সংখ্যার দিক দিয়ে নতুন গান প্রকাশ হয়েছে খুব কম। তাছাড়া হাতে গোনা কয়েকজন শিল্পীর বাইরে অডিও কোম্পানি তেমন একটা বিনিয়োগ করেনি। নানা মাধ্যম থেকে আয় কমে যাওয়াই এর অন্যতম কারণ বলে জানিয়েছেন বিভিন্ন কোম্পানির কর্তব্যক্তিরা। তবে চলতি বছরের একটি উল্লেখযোগ্য দিক ছিল আরমান আলীফের ‘অপরাধী’ ঝড়।

গানটি সারা দেশসহ বিশ্বের বাংলা ভাষাভাষী শ্রোতাদের কাছে ব্যাপকভাবে ভাইরাল হয়। বছরের শুরুতে এ গানটি প্রকাশ হয়ে পরিণত হয় বছরের সবচেয়ে জনপ্রিয় গানেও। তারপর আবার পরবর্তিতে তার আরো দুটি গান জনপ্রিয়তা পায়। বলা চলে আরমান আলিফের হাতেই ছিল ২০১৮। চলতি বছর সিনিয়র শিল্পীদের মধ্যে কুমার বিশ্বজিৎ ও ফাহমিদা নবী নিয়মিত গান প্রকাশ করে প্রশংসিত হয়েছেন। ব্যান্ড তারকা জেমস ও পার্থ বড়ুয়া নিজেদের ব্যান্ড নিয়ে বছরজুড়েই ব্যস্ত ছিলেন দেশে-বিদেশের কনসার্ট নিয়ে। অন্যদিকে আরেক জনপ্রিয় শিল্পী আসিফ আকবর এ বছর এক’শটি গান প্রকাশ করে রেকর্ড গড়েন। তার বিভিন্ন গানে শ্রোতাদের দিয়েছে বাড়তি আনন্দ। পাশাপাশি সফলতায়ও এগিয়ে ছিলেন তিনি। এর বাইরে আঁখি আলমগীর তার ও কিছু গান আর স্টেজ শো’তে আলোচিত হন। রীতিমত বছরটিতে ভালো কিছু করেছেন। তারপর হাবিব ওয়াহিদ তিনিও বেশ কিছু গান ভিন্ন আঙ্গিকে উপহার দিয়েছেন। যার ভিউ হিসেবে জনপ্রিয়তা কম নয়। অলরাউন্ডার তাহসান রহমান খান তার জন্যও ১৮ সালটি একটু ভিন্ন রকম। নাটক গান তো ছিলই সাথে ছিল নতুন চমক হিসেবে যদি একদিন সিনেমা। সে দিক থেকে বর্তমান বছরটিতে তার জনপ্রিয়তাও ছিল অনেক। মিনার, ইমরান, কাজী শুভ, তানজীব সারোয়ার, হৈমন্তী, কনা, পূজা, ঐশী, লিজারাও এগিয়ে ছিলেন গান প্রকাশ ও শ্রোতাপ্রিয়তায়। তাদের কেউ মিউজিক ভিডিও ও স্টেজ শো’তে, কেউ আবার সিনেমার প্ল্যেব্যাক করে কেউ দেশের বাহিরে শো করে। সমান তালে এগিয়ে ছিলেন সঙ্গীতে। এর বাইরে চলতি বছর বেশ কিছু গান কাভার করে আলোচনায় আসেন মাহতিম সাকিব ও টুম্পা খান। কৌশিক হোসেন তাপস গানবাংলা টিভি’তে তার উদ্যোগে ‘উইন্ড অফ চেঞ্জ’-এর নতুন মৌসুম করেও সাড়া ফেলেন এ বছর। বছরের শেষে তাপসের গানের ভিডিওতে ভারতের অভিনেত্রী সানি লিওনের অংশগ্রহণ চমক তৈরি করে সঙ্গীতাঙ্গনে। এদিকে চলতি বছর বেশ কিছু সঙ্গীত উৎসবও অনুষ্ঠিত হয়। এরমধ্যে ১৫ই নভেম্বর তিন দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব এ মাতোয়ারা ছিল শ্রোতা-দর্শক।

এদিকে সিনেমার গানে এ বছর সফলতার গল্প কম। আর এ বছরও চলচ্চিত্রের গানে ভারতীয় শিল্পীদের আধিপত্য ছিল চোখে পড়ার মতো। কলকাতার আকাশ সেনের কণ্ঠে ‘দহন’ ছবির ‘মাতাল হয়ে হিসু করবো দেয়ালে’ শীর্ষক গানটি নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়। এমনকি দেশের বরেণ্য ও গুণী সঙ্গীতশিল্পী, সুরকার ও গীতিকাররা সংঘবদ্ধ হয়ে গানটির বিরুদ্ধে অভিযোগও করেন তথ্য মন্ত্রণালয়ে। যার প্রেক্ষিতে পরে এ গানটি থেকে ‘হিসু’ শব্দটি বাদ দেয়া হয়। সঙ্গীতের জন্য এ বছরটি ছিল একইসঙ্গে ভীষণ শোকেরও। গীটার লিজেন্ড ও ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু ১৮ই অক্টোবর স্ট্রোক করে মৃত্যুবরণ করেন। তার এই হঠাৎ মৃত্যুতে সারা দেশে শোকের ছাঁয়া নেমে আসে।
এই শোক বছরের শেষ অবধি কাটানো সম্ভব হয়নি। চলতি বছরের ১৬ই জানুয়ারি মৃত্যুবরণ করেন আরেক স্বনামধন্য সঙ্গীতশিল্পী শাম্মী আখতার। আর ১লা ফেব্রুয়ারি আকস্মিক মৃত্যু হয় সঙ্গীতশিল্পী সাবাতানির। সব মিলিয়ে তেমন ভালো কিছু হইনি সঙ্গীত উঠোনে তেমনটাও বলা যাবেনা। কারন আরমান আলিফের অপরাধী গানটি দিয়ে প্রথম বারের মত বাংলাদেশ ইউটিউব চ্যানেলে স্থান অর্জন করেন। এটা এই বছরের জন্য চরম পাওয়া। তবে দুঃখের বিষয় একটাই বাচ্চু ভাই সঙ্গীত ছেড়ে চিরদিনের জন্য উড়ে যাওয়া না ফেরার দেশে। তার জন্য শ্রদ্ধা ও গানের মাধ্যেমে বেঁচে থাকুক অমর হয়ে। সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে ২০১৮ সালকে বিদায় জানাই। অগ্রিম শুভেচ্ছা বরণ করে নেই ২০১৯ সালকে। সবার সুস্থ সুন্দর জীবন কামনা করি। ভালো থাকুন বাংলা গানের সাথে থাকুন সঙ্গীতাঙ্গন পত্রিকার সাথে থাকুন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles