Tuesday, November 29, 2022

আব্দুল জব্বারের পাশে দাঁড়ালেন মন্ত্রীর ছেলে…

– মোঃ মোশারফ হোসেন মুন্না।

১৯৭১ সালের কন্ঠ যোদ্ধা আব্দুল জব্বার দীর্ঘদিন ধরে অসুস্থ। যাদের কারণে দেশ পেয়েছি স্বাধীনতা, আজ তারাই আর্থিক সংকটে চিকিৎসাবিহীন। আব্দুল জব্বার এর মতো শিল্পীরা কি দুস্থ?

কখনো না, তাদের গান ব্যবহার করে কোটি কোটি টাকার মালিক কতো মিডিয়া, নেটওয়ার্ক কোম্পানি। অথচ নিজের টাকা পরে খায়, আর সে দেখে যায়। আব্দুল জব্বার এর চিকিৎসার জন্য অনেক টাকা প্রয়োজন। তিনি সবার কাছে সহযোগীতা চেয়েছেন। তিনি বাঁচতে চান।

উনার ডাকে সারা দিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বড় ছেলে ও সানোয়ার গ্রুপ অব কম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মুজিবর রহমান শিল্পী আব্দুল জব্বারের চিকিৎসার জন্য সহায়তা করেছেন। গত বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন মহান এ শিল্পীর হাতে তিনি পাচঁ লক্ষ টাকার চেক তুলে দেন।

এসময় তিনি বলেন, আমরা কেমন মানুষ? দেশের গুনী জনদের পরন্ত বেলা কেউ কদর করতে আসিনা। অথচ এদের মত গুনী শিল্পীরা মুক্তিযুদ্ধকালে গান শুনিয়ে দেশকে হানাদার মুক্ত করেছিল। তাদের গান শুনে অনুপ্রাণিত হয়েছিল। এসব শিল্পীদের দুঃসময়ে পাশে থাকা উচিৎ। আমি এই গুনী শিল্পীর জন্য বিত্তবানদের সাহায্য চাচ্ছি।

স্বাধীনতার যুদ্ধের সময় আব্দুল জব্বার হারমোনিয়াম গলায় জুলিয়ে সারা কলকাতায় বিভিন্ন ক্যাম্পে ক্যাম্পে ঘুরে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছিলেন। এবং স্বাধীন বেতারে করেছেন অসংখ্য গান। শুধু তাই নয় সেই সময়ে গনসঙ্গীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশের ত্রাণ তহবিলে দান করেছিলেন। তিনি স্বাধীনতা পদক, একুশে পদক সহ আন্তর্জাতিক অসংখ্য পুরুস্কার পেয়েছেন। বর্তমানে তার কিডনীর অবস্থা শোচনীয়। হার্টের ভাল্ব সহ শারিরীক অবস্থা আশংখা জনক।

তার চিকিৎসার জন্য খরচ লাগে প্রায় ৮০ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত।
শিল্পী আব্দুল জব্বার জানান, যে বর্তমান সরকার মাননীয় প্রধানমন্তী শেখ হাসিনা তার চিকিৎসা বাবদ ২০ লক্ষ টাকা অনুদান দিয়েছেন। প্রবাসী কল্যান সংস্থার কাছে আব্দুল জব্বার সহযোগীতা চাইলে তারা জানান যে এ তহবিল শুধু প্রবাসীদের তাই এখান থেকে আপনাকে অনিদান দেয়া সম্ভব না।

দেশের এই গুনী শিল্পী আজ বিনা চিকিৎসায় মারা যাক আমরা নিশ্চয় কেউ চাইবো না। যিনি দেশের জন্য দেশের মানুষের জন্য, জীবনের জন্য গেয়েছেন। তার এই মুহুর্তে আমাদের উচিৎ তার পাশে দাড়ানো।
শিল্পী আব্দুল জব্বারের কালজয়ী কিছু গান যা হাজার বছর ইতিহাসের পাতায় ঝলঝল করবে। ওরে নীল দরিয়া, তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়, সালাম সালাম হাজার সালাম ও জয় বাংলা বাংলার জয় সহ অসংখ্য গান গেয়েছেন তিনি। এই গুনী শিল্পীর সুস্থতা কামনা করছে সঙ্গীতাঙ্গনের সকল কর্মীবৃন্ধ।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles