asd
Monday, September 16, 2024

জাষ্টিস ফর আরজি কর…

– শাহরিয়ার খান সাকিব।

অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা এক ধরণের যুদ্ধ। সেই যুদ্ধ হতে পারে, লেখার মাধ্যেমে, হতে পারে বলার মাধ্যমে, হতে পারে গাওয়ার মাধ্যমে, অথবা মাঠে সরব থেকে শারিরিক ভাবে। তবে যে, যে ভাবেই অন্যায়ের প্রতিবাদ করুক না কেনো, সব রকম প্রতিবাদ যুদ্ধক্ষেত্রের উৎসাহ দেয়। এবারের ছাত্র আন্দোলনের মাধ্যমে সেটা আবারও প্রমাণ হলো। এই আন্দলোনে জীবনমুখী বা প্রতিবাদী গান গেয়েছেন সঙ্গীতপ্রেমী ফারজানা ওয়াহিদ সায়ান। গানের সুরে তিনি তুলে ধরেন সমাজের নানা বৈষম্য আর অনিয়মের কথা।
দেশে সংঘটিত ছাত্র-জনতার বিল্পবে প্রতিবাদী গান নিয়ে রাজপথেও নেমেছিলেন তিনি। দেশের পর এবার ইন্ডিয়ার জন্য আবারও প্রতিবাদী গান নিয়ে হাজির সায়ান। কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজ-হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে গান বাঁধলেন তিনি।

এই ঘটনায় কলকাতার পাশাপাশি বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দিল্লি, মধ্য প্রদেশ, কর্ণাটকসহ বিভিন্ন রাজ্যে।
‘জাস্টিস ফর আরজি কর, মেয়েরা রাত দখল কর’ গানটি প্রকাশ করেছেন ফেসবুক পেজে। ১৩ আগস্ট প্রকাশিত হয় গানটি। এরইমধ্যে সায়ানের পেইজে চার লাখের বেশি মানুষ শুনেছেন এটি।
মন্তব্যের ঘরে প্রশংসায়ও ভাসছেন শিল্পী। পশ্চিমবঙ্গের কণ্ঠশিল্পী কাজী কামাল নাসের মন্তব্যে লেখেন, আপনাকে কুর্ণিশ জানাচ্ছি এই অসমান্য গানটি করার জন্য। আমি চেষ্টা করেও পারিনি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles