asd

শুভ জন্মদিন প্রিয় শিল্পী…

– শাহরিয়ার খান সাকিব।

বাংলা চলচ্চিত্রে সঙ্গীতের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ খুরশীদ আলম। চলচ্চিত্রের দ্রুত লয়ের গানে তাঁর অবদান অসামান্য। আজ, ১৯৪৬ সালের এই দিনে পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতা এ এফ তসলিম উদ্দিন আহমেদ এবং মাতা মেহেরুন্নেসা খানম। তিন ভাই এবং দুই বোনের মধ্যে তিনি সবার বড়। চাচা আবু হায়দার সাইদুর রহমানের প্রেরণায় তিনি সঙ্গীত জগতে পা রাখেন।

এ পর্যন্ত চারশো পঁচিশটিরও বেশি চলচ্চিত্রে তিনি গান করেছেন। তাঁর প্রথম চলচ্চিত্রের গান ‘আগন্তুক’ ছবিতে গাওয়া হয়েছিল। মাগো মা, মিসলংকা, চুমকি চলেছে একা পথে, ওই প্রেমের দরজা খুলো না, নাচ আমার ময়না, তোমার নামে শপথ নিলাম, শোনো ভাইয়েরা কথা শোনো, ওই আমি বাঘ শিকার যামু, ও সাগর কন্যারে, পাখির বাসার মতো চোখ দুটি তোমার, ও দুটি নয়নে স্বপনও চয়নে, ও চোখে চোখ পড়েছে যখনই, ধীরে ধীরে চল ঘোড়া, মুন্না আমার লক্ষ্মী সোনা আমার নয়নমণি, লেখাপড়া জানতাম যদি, এ আকাশকে সাক্ষী রেখে-এর মতো গানগুলো আজও শ্রোতাদের মনে দাগ কেটে রেখেছে।

চলচ্চিত্রে প্লেব্যাক করার পাশাপাশি তিনি একক অ্যালবামও প্রকাশ করেছেন। ২০০১ সালে ‘এই আকাশকে সাক্ষী রেখে’ এবং ‘চুরি করেছো আমার মনটা’ শিরোনামে দুটি অ্যালবাম প্রকাশিত হয়। সঙ্গীত জগতে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস-এ আজীবন সম্মাননা পেয়েছেন। এছাড়া দেশ-বিদেশে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন এই কিংবদন্তি সঙ্গীতশিল্পী।
সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে কিংবদন্তি এই শিল্পীকে জন্মদিনের আন্তরিক শুভকামনা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles