asd
Tuesday, September 17, 2024

যাদের চলে যাওয়া একটা শূন্যতা রেখে যায়…

মোশারফ হোসেন
সম্পাদক।

‘স্বপ্ন আমার অনেক বড়
বাচঁবো অনেক দিন,
স্বপ্ন ঠিকই বেচেঁ থাকে
মানুষ হয় বিলিন।’

হ্যা এটাই চিরন্তন সত্যি। পৃথিবীতে প্রতিনিয়ত চলছে আসা-যাওয়ার প্রতিযোগীতা। আজ আমি, কাল আপনি, এমনি করে চলে যেতে হয়, চলে যাবো সবাই, মৃত্যুর ডাকে সাড়া দিয়ে, না ফেরার দেশে। তবে পৃথিবীতে এমন কিছু মানুষের আগমন ঘটে, যাদের চলে যাওয়া একটা শূন্যতা রেখে যায়। তেমনি এমন একজন প্রিয় মানুষ, গানের মানুষ, সুরের মানুষ, কথার মানুষ, একজন ছন্দের মানুষ হারিয়ে গেছে আমাদের থেকে।

যার অনবদ্য বাদনে, কণ্ঠে, কথায় লুকিয়ে আছে এখনো আমাদের মাঝে, হয়তো থেকে যাবে এমনি করে অনেকটা দিন বা অনেকটা বছর। হ্যাঁ বলছিলাম কিংবদন্তী সুরকার কমলদাস গুপ্ত ও সঙ্গীতশিল্পী ফিরোজা বেগমের সন্তান মাইলসের বেজ গিটারিস্ট শাফিন আহমেদ এর কথা। যিনি আজ (২৪শে জুলাই) যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার এক মেডিক্যালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।

আজ থেকে সবাই ভুলে যাবে শাফিন আহমেদ নতুন কোন গানের কথা লিখেছেন, বা তাতে সুর দিয়েছেন কিংবা গেয়েছেন এমন নিউজ বানানো বা কারো সাথে আলাপকালে বলা। সুপ্ত প্রতিভাকে বিকশিত করে সঙ্গীতে বিলিয়ে দিয়ে গেছেন তিনি। তার অসাধারণ লেখা, সুর করা, গাওয়া অথবা গিটারের ঝঙ্কার আর নতুন করে আনন্দ দিবে না সঙ্গীত প্রেমীদের।

শাফিন আহমেদ ছিলেন একজন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী এবং সুরকার। তিনি মাইলস ব্যান্ডের একজন সদস্য ছিলেন। তিনি মাইলসের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক ছিলেন। ব্যান্ডের বাইরে তিনি সলো ক্যারিয়ারেও অনেক সুনাম অর্জন করেছিলেন। এছাড়াও বেশ কিছু সলো কিংবা মিক্সড এ্যালবামে এই শিল্পীর গান রয়েছে।

সংগীত পরিবারে জন্ম নেওয়ার কারণে ছোট বেলা থেকেই শাফিন আহমেদ গানের ভেতরেই বড় হন। বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সঙ্গীত শিখেছেন আর মার কাছে শিখেছেন নজরুলগীতি। এরপর বড় ভাই হামিন আহমেদ সহ ইংল্যান্ডে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ড সঙ্গীত শুরু করেন এবং মাইলস ব্যান্ড গড়ে তোলেন, যা পরবর্তিতে বাংলাদেশের অগ্রগামী ব্যান্ড দল সমুহের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি লাভ করে। তিনি সেইসময় বিটিভিতে মাইলসকে নিয়ে করা অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করতেন।

শাফিন আহমেদ ১৯৭৯ সালে মাইলসে বেজ গিটারিস্ট ও প্রধান গায়ক হিসেবে যোগ দেন। শুরু দিকে ব্যান্ডে শুধু ইংরেজি গান করতেন। ১৯৯১ সালে ‘প্রতিশ্রুতি’ এ্যালবাম প্রকাশের মাধ্যমে বাংলা গানে তাদের পথ চলে শুরু হয়। এই ব্যান্ডের ৯০ ভাগ গান তাঁর কণ্ঠে সৃষ্টি হয়েছে। শাফিন আহমেদের জনপ্রিয় কিছু গানের মধ্যে আজ জন্মদিন তোমার, চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও, ও ফিরে এলে না অন্যতম। এই গান কথা সুর হয়তো থেকে যাবে কিন্তু এই মানুষটাকে আমাদের মাঝে আর কোন দিন দেখা যাবে না।
আমরা সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles