asd
Friday, November 22, 2024

একই সুরে গাঁথা, ‘ছায়ানট’ রাগের জাদু…

– মীর শাহ্‌নেওয়াজ

Marching in UNISON, the MAGIC of raga CHHAYANAT.
একই সুরে গাঁথা, ‘ছায়ানট’ রাগের জাদু।
.

গান শোনার সত্যিকারের মজাটা পেতে চাইলে ক্লাসিক্যাল সঙ্গীত তৈরীর মূল ভিত্তি রাগ, এই পোস্টের ক্ষেত্রে শুধু ‘ছায়ানট’ রাগ অনুসরণে সৃষ্ট ক্রমিক নম্বর ১ থেকে ১৩ পর্যন্ত গানগুলো আপনাকে ক্রমানুসারে শুনতে হবে। আশা করি আপনি গান শোনার সেই সুখানুভুতিটি অবশ্যই পাবেন।

গান শুনতে প্রতিটি গানের সাথে দেয়া ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করুন।
.

রাগ সংশ্লিষ্ট ভিডিও ক্লিপ সমুহঃ

১. বন্দিশ
Jhanana Jhanana /Ustad Rashid khan
০২ঃ১৪ থেকে শুনুন
https://www.youtube.com/watch?v=WiUlbkZmIpU
.

২. বন্দিশ
Malini Rajurkar
০০ঃ৪৯ থেকে শুনুন
https://www.youtube.com/watch?v=Q1mKAv5juUc
.

৩. বন্দিশ
Jai bhagabati Devi /Pandits Rajan Mishra & Sajan Mishra
https://www.youtube.com/watch?v=mf5M78Oy8eU
.

৪. একটি সুখস্রাব্য পরিবেশনা
Vidushi Veena Sahasrabuddhe
https://www.youtube.com/watch?v=U0qloeBNQIw
.

৫. গজল
Bey meher iltamas-e tamana pey hans parade /Mukhtar Begum
০০ঃ৪৭ থেকে শুনুন
https://www.youtube.com/watch?v=HY9sWtg1KEc
.

৬. হিন্দি
Tere Naina Talash Kare Jise/ Filmঃ Talash(1969)
https://www.youtube.com/watch?v=GKJsRbo0RPM
.

৭. হিন্দি
Baad Muddat Ke Yeh Ghadi /Filmঃ Jahan Ara(1964)
https://www.youtube.com/watch?v=o2q1gwl7n4w
.

৮. হিন্দি
Mujhse Naraaz Ho To Ho Jayo /Filmঃ Papa Kehte Hain(1996)
https://www.youtube.com/watch?v=rr3Ov7pU0cI
.

৯. বাংলা আধুনিক
ঘুম ভুলেছি নিঝুম এ নিশীথে জেগে থাকি /শচীন দেব বর্মন
https://www.youtube.com/watch?v=LQ0eWW8pvpY
.

১০. নজরুল সঙ্গীত
শুন্য এ বুকে পাখি মোর ফিরে আয় /হৈমন্তী শুক্লা /ছায়াছবিঃ আগমন(১৯৮৮)
https://www.youtube.com/watch?v=WgCJ8_64qvo
.

১১. রবীন্দ্র সঙ্গীত
অল্প লইয়া থাকি তাই /তন্ময় মুখার্জী
https://www.youtube.com/watch?v=QSFoAhCEnkU
.

১২. রবীন্দ্র সঙ্গীত
আয় তবে সহচরী /কৌশিকী চক্রবর্তী /ছায়াছবিঃ কাদম্বরী
https://www.youtube.com/watch?v=Mtd1ABQYv2A
.

১৩. রবীন্দ্র সঙ্গীত
তোমারে করিয়াছি জীবনের ধ্রুব তারা /বাবুল সুপ্রিয় /ছায়াছবিঃ কাদম্বরী
https://www.youtube.com/watch?v=TZh1TKxzu2E
.

সূচনাঃ

একই রাগের উপরে সৃষ্ট গানসমূহ সবসময় একসঙ্গে একই সুরের চলনে চলে, বলা যায় সৈনিকদের এক তালে মার্চ করে যাওয়ার মত করে চলে। কোন সঙ্গীত পরিচালক একটি নির্দিষ্ট রাগের উপর ভিত্তি করে যখনই একটি গান রচনা করেন তখন তিনি নিশ্চিত হয়ে নেন যে, তিনি সেই রাগের বন্দিশ ব্যবহার করছেন। একই রাগের উপর ভিত্তি করে সৃষ্ট দুটি গান শুনতে প্রায় একই রকম লাগে। মনে হয় গান দুটি সবসময় একই সুরকে অনুসরণ করছে, বুঝিবা একই সুরে গাঁথা। বন্দিশ, সঙ্গীতের এমন একটি উপাদান যা একটি নির্দিষ্ট রাগের উপর ভিত্তি করে সুর সৃষ্টিতে প্রভাব বিস্তার করে।

একটি রাগের উপর ভিত্তি করে সৃষ্ট কোন কণ্ঠশিল্পীর একটি গান রেডিও বা সিডি প্লেয়ারে শোনার সময়, রাগটি চিহ্নিত বা সনাক্ত করতে গানটি প্লেয়ার থেকে অন্তত ৩০ থেকে ৫০ ফুট দূরে থেকে শুনতে হবে। আমার অভিজ্ঞতা বলে, কাছাকাছি থেকে না শুনে বরং দূর থেকে শুনে গানের রাগটিকে সনাক্ত করা সহজ হয়ে পড়ে। এর কারণ, আপনি গানের উৎস থেকে যতই দূরে সরে যাবেন, ততই গানের কথা অস্পষ্ট হয়ে পরবে এমনকি এক পর্যায়ে গানের কথা একেবারেই শুনতে পাবেন না, শুধুমাত্র গানের সুরে আধিপত্য বিস্তারকারী নোট বা বন্দিশীটি শুনতে পাবেন।

একবার আপনি বন্দিশীটি শুনলে সহজেই প্রতিটি গানের মূল ভিত্তি, সংশ্লিষ্ট রাগটিকে চিহ্নিত বা সনাক্ত করতে পারবেন। অবশ্যই এই কৌশল ব্যবহার করে রাগটি সনাক্ত করার চেষ্টা করার আগে রাগগুলির উপর আপনার কিছু মাত্রায় প্রাথমিক জ্ঞান থাকতে হবে। এইভাবে সঙ্গীতের ভেতরের লুকানো স্বাদ পরিপূর্ণভাবে আমরা গ্রহণ করতে পারি যদি পোস্ট করা ভিডিও ক্লিপগুলির গান বা যন্ত্র-সঙ্গীত গুলো আমরা গভীর মনোযোগ দিয়ে শুনি।
.

‘ছায়ানট’ একটি অত্যন্ত পুরানো ও গুরুত্বপূর্ণ রাগ যা ‘নাট’ রাগের সাথে সম্পর্কিত। ‘ছায়ানট’ রাগটি সন্ধ্যা বেলার একটি জনপ্রিয় রাগ।
.

রাগের গঠনঃ

আরোহণ : স র গ ম প ন ধ স
অবরোহণ : র্স ন ধ প হ্ম প ধ প গ ম র স
জাতি : ঔড়ব-সম্পূর্ণ।
বাদীস্বর : পঞ্চম
সমবাদী স্বর : ঋষভ
অঙ্গ : পূর্বাঙ্গ।
পকড় : প র, গ ম প, ম গ, ম ম র, স।
ঠাট : কল্যাণ
প্রহর: রাতের প্রথমার্ধ্য (৯ টা থেকে ১২ টা)
.

চলচ্চিত্রের গানের সুর রাগ-এর উপর ভিত্তি করে নয়; বরং রাগ-এর নোটের উপর ভিত্তি করে সৃষ্টি করা হয়। চলচ্চিত্রের গানে রাগের বিশুদ্ধ রূপটি রাখার প্রয়োজন পড়ে না এবং অধিকাংশ সময় গানের ভিতর বিশুদ্ধ রূপটি পাওয়াও যায় না। এছাড়াও, গানের প্রথম অংশ (যেটাকে বলা হয় স্থায়ী অংশ) এক রাগের নোটে সৃষ্টি করা হতে পারে কিন্তু পরবর্তী অংশে হয়তো অন্য আরেকটি রাগের নোট ব্যবহার করতে দেখা যেতে পারে বা আদৌ কোনও রাগ ব্যবহার হয় না। অনেক সংগীত পরিচালক রাগ-এর গঠন পুরোপুরি এড়িয়ে গিয়ে একটি গানেই বিভিন্ন রাগ-এর নোট ব্যবহার করেন।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

18,780FansLike
700SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles